Additionally, paste this code immediately after the opening tag:

What is a website? Why website need?

Website কী? Website কেন প্রয়োজন?
ওয়েবসাইট হলো কোন নির্দিষ্ট ওয়েব সার্ভারে রাখা বিভিন্ন ধরনের ওয়েব পৃষ্ঠা, আপলোড কৃত ছবি, অডিও, ভিডিও ও অন্যান্য বিষয় যেমনঃ Infographic, GIP, Animation ইত্যাদি ডিজিটাল তথ্যের সমষ্টিকে বোঝায়, যা আমরা ইন্টারনেট ব্যবহার করে কম্পিউটার, স্মার্টফোন বা অন্যান্য স্মার্ট ডিভাইসের মাধ্যমে এক্সেস করে দেখতে পারি। সারা বিশ্বের মাঝে আপনার প্রতিষ্ঠান বা আপনার ব্যবসাকে তুলে ধরতে হলে একটি ওয়েবসাইট অবশ্যই জরুরী।
ওয়েবসাইট থাকার ১০ টি গুরুত্বপূর্ণ সুবিধাসমূহঃ
১। খুব কম খরচে যে কোন ব্যবসায়িক প্রতিষ্ঠান, ওয়েবসাইট ব্যবহার করে তাদের ব্যবসার প্রসার করতে পারে ।
২। যে কেউ যে কোন স্থান থেকে ওয়েবসাইটে প্রকাশিত বিভিন্ন তথ্য যে কোন সময় দেখতে পারে ।
৩। নির্দিষ্ট প্রসেস এর মাধ্যমে ওয়েবসাইটে তাৎক্ষনিক তথ্য প্রকাশ করা যায় ।
৪। ওয়েবসাইটে লেখা, অডিও, ভিডিও, স্থির চিত্র, অ্যানিমেশন ইত্যাদি যুক্ত করা সহ এছাড়াও আরও অনেক কাজ করা যায়।
৫। ওয়েবসাইট থেকে প্রয়োজনীয় তথ্য ( যেমনঃ বিভিন্ন ছবি, অডিও, ভিডিও, পিডিএফ ফাইল ) ডাউনলোড করা যায় ।
৬। সাধারনত প্রিন্ট মিডিয়ার চেয়ে অনেক কম খরচে আকর্ষণীয় ও ইউজার ফ্রেন্ডলি  ওয়েবসাইট তৈরি করা যায় ।
৭। বড় বড় কর্পোরেশন ও আর্থিক প্রতিষ্ঠান গুলো আন্তর্জাতিকভাবে তাদের ব্যবসায়িক লেনদেনের ও পরিচিতি লাভের জন্য ওয়েবসাইটকে তাদের গুরুত্বপূর্ণ মাধ্যম হিসেবে ব্যবহার করে থাকে।
৮। একটি ওয়েবসাইটের মাধ্যমে খুব দ্রুত ও সহজেই যেকোন ব্যবসা মানুষের কাছে পরিচিতি পাচ্ছে ও আস্থা গড়ে তুলতে সক্ষম হচ্ছে।
৯। বিভিন্ন সরকারি ওয়েবসাইট থাকার ফলে আমরা সহজেই প্রয়োজনীয় তথ্য সংগ্রহ ও জানতে পারি । যেমনঃ বিভিন্ন পাবলিক পরীক্ষার রেজাল্ট, ভুমি বা জমি-জমা সংক্রান্ত তথ্য, নিয়োগ বিজ্ঞপ্তি ইত্যাদি।
১০। আজ ওয়েবসাইটের ব্যবহার আছে বলেই  Amazon, Aliexpress, এবং Ebay এর মত বড় বড় ই-কমার্স সাইট প্রতিষ্ঠিত হয়েছে এবং সেগুলো হতে আফিলিয়েশন এর মাধ্যমে নিশ সাইট গড়ে তুলে আজ মানুষ অনেক টাকা ইনকাম করছে।

প্রথমত যে বিষয়টি আমাদেরকে দেখতে হবে সেটি হলো আপনি ওয়েবসাইটে কি কারনে বানাতে চাচ্ছেন? আপনার ওয়েবসাইট প্রয়োজন কেন? আপনি যে কাজ করেন যে কাজের জন্য ওয়েবসাইট বানাবেন সে ওয়েব সাইটে কি ধরনের হবে। 
আপনি মনে মনে ধারণা করলেন যে আপনি একটি ওয়েবসাইট বানাবেন, কিন্তু আপনার ওয়েব সাইটটি কি ধরনের হবে সেটি জানার জন্য, ওয়েবসাইট এর প্রকারভেদ গুলো জানা অবশ্যই জরুরি।

ওয়েবসাইট বা ব্লগ সাধারণত ছয় প্রকার হয়ে থাকে। প্রত্যেক প্রকার নিম্নে বিস্তারিত আলোচনা করা হলোঃ

১. ব্যাক্তিগত ওয়েবসাইটঃ
ব্যাক্তিগত ওয়েবসাইট হল যে ওয়েবসাইটটিতে শুধুমাত্র আপনার ব্যক্তিগত তথ্য থাকবে, যেমন আপনার কিছু ছবি বা আপনার ফ্যামিলির ছবি নিয়ে একটি ফটো গ্যালারী, আপনার অভিজ্ঞতা বা আপনার কর্মক্ষেত্রের কিছু তথ্য সম্পর্কিত একটি ক্যাটাগরি থাকবে, আপনার ভালোলাগা, খারাপ লাগা, সকল কিছুই থাকবে এই ওয়েবসাইটে। এরকম ওয়েবসাইট সাধারণত বানায় শুধুমাত্র তাদের ব্যক্তিত্ব বা তাদের পরিচয় কে বিশ্বের মাঝে তুলে ধরতে।

২. সামাজিক ওয়েবসাইটঃ
সামাজিক ওয়েবসাইট হল ওয়েবসাইটটি দিয়ে সমাজের বিভিন্ন বিভিন্ন গ্রুপ বিভিন্ন মানুষ একসাথে তাদের যোগাযোগ স্থাপন করতে পারে। যেমন ফেসবুক, টুইটার,এ সকল সাইট হল সামাজিক ওয়েবসাইট। 

৩. ব্যবসায়িক ওয়েবসাইটঃ
ব্যবসায়িক ওয়েবসাইট হলো মনে করুন আপনার একটি স্থানীয় ব্যবসা রয়েছে আপনি ওয়েবসাইটের মাধ্যমে আপনার ব্যবসাকে প্রচার-প্রসার করে থাকবেন এটা হল আপনার ব্যবসায়িক ওয়েবসাইট। এমনকি বেশ কিছু এফিলিয়েট মার্কেটিং ওয়েবসাইট রয়েছে যেগুলো থেকে মোটামুটি অনেক ভালো পরিমাণে ইনকাম করা যায় এগুলো ব্যবসায়িক ওয়েবসাইট এর মধ্যেই পড়ে। তবে ব্যবসায়িক ওয়েবসাইট থেকে আপনি চাইলে আপনার ওয়েবসাইটে মনিটাইজেশন করে বা বিভিন্ন মাধ্যমে ভালো পরিমাণে আয় করতে পারেন। 

৪. প্রশ্ন উত্তর বিষয়ক ওয়েবসাইটঃ
প্রশ্ন উত্তর বিষয়ক ওয়েবসাইট বর্তমান বিশ্বে একটি জনপ্রিয় মাধ্যম। ইয়াহু এনসার, কোরা, হলো প্রশ্নোত্তর বিষয়ক ওয়েবসাইট। আপনি যদি কোন প্রশ্ন উত্তর বিষয়ক ওয়েবসাইট বানাতে চান এবং ইনকাম করতে চান, তাহলে বিভিন্ন বিজ্ঞাপন মনিটাইজেশন স্পন্সর বিজ্ঞাপন, অথবা বিভিন্ন কোম্পানির প্রোডাক্ট রিভিউ করে আপনি এখান থেকে খুব ভালো পরিমাণ ইনকাম করতে পারবেন।

৫. খবর বা নিউজপেপার ওয়েবসাইটঃ
খবর বা নিউজপেপার ওয়েবসাইট হলো আপনি যে এরিয়াতে বসবাস করেন বা আপনি যে দেশে বসবাস করেন, তার আশেপাশে ঘটে যাওয়া সাম্প্রতিক ঘটনা গুলি নিয়ে বানানো ওয়েবসাইটগুলি হল খবর বা নিউজপেপার ওয়েবসাইট। ওয়েবসাইটের মাধ্যমে আপনি আপনার স্থানীয়, দেশ বা আন্তর্জাতিক খবর প্রচার করতে পারবেন। সেক্ষেত্রে আপনাকে যে দেশে বসবাস করছেন সেই দেশের নিউজ পেপার বা খবর বিষয়ক ওয়েবসাইট এর লাইসেন্স নিতে হবে। আপনি এসব ওয়েবসাইট থেকে বিভিন্ন মনিটাইজেশন, গুগল অ্যাডসেন্স, অন্যান্য কোম্পানির মার্কেটিং, অথবা প্রডাক্ট রিভিউ, ব্যানার সেল, বিজ্ঞাপন এর মাধ্যমে এমন ওয়েবসাইট থেকে খুব ভালো পরিমাণ ইনকাম করতে পারবেন

৬. নিস ওয়েবসাইটঃ
নিস ওয়েবসাইট হল কোন একটি ক্যাটাগরি বা যে কোন একটি বিষয় রিলেটেড একটি ওয়েবসাইট থাকবে। যেখানে শুধুমাত্র ওই রিলেটেড ওই ক্যাটাগরির ইনফরমেশন থাকবে। আপনার নির্বাচিত ক্যাটাগরি ছাড়া অন্য কোন ক্যাটাগরির কোন তথ্য সেই ওয়েবসাইটে থাকবেনা। এমন ওয়েবসাইট যেহেতু একটি ক্যাটাগরি নিয়ে গঠিত সেক্ষেত্রে গুগল বা বিভিন্ন সার্চ ইঞ্জিন থেকে খুব সহজেই করে ফেলে এবং অর্গানিক ট্রাফিক দেয়।

ওয়েবসাইট থেকে রিলেটেড পণ্য বিক্রয় করে, মনিটাইজেশন, গুগল এডসেন্স, অ্যাফিলিয়েট মার্কেটিং, প্রোডাক্ট রিভিউ করে আপনি খুব ভালো পরিমাণে ইনকাম করতে পারবেন।

সবশেষেঃ
সবশেষে আমি আপনাদেরকে এটাই বলব যদি কোন ওয়েবসাইট বানাতে চান তাহলে অবশ্যই ভেবেচিন্তে একটি বিষয় নিয়ে ওয়েবসাইট বানাবেন এতে টেকবাংলো সম্পূর্ণ সহায়তা করবে আপনাকে। একটি পরিপূর্ণ ওয়েবসাইট নির্মাণে আজই টেকবাংলোর সাথে যোগাযোগ করুন। ধন্যবাদ ।